পৃষ্ঠাসমূহ

মঙ্গলবার, মার্চ ২৮, ২০০৬

নিকুম্ভিলায় যাত্রা শূরূ

তুমি কবিতা -তুমি গল্প
তুমি গান - তুমি রাগীনি
তুমি অলো - তুমি আঁধার
তুমি খিদে - তুমি খাবার
শীতল বুকের ঊষ্ণ আলিঙ্গণ তুমি
বন্ধ খামের না পড়া চিঠি
তুমি কে? তুমি কি?
কি করে বলি তুমি কে আমার?

তুমি নদী - তুমি সাগর
তুমি পাহাড় - তুমি আকাশ
তুমি ইচ্ছে - তুমি চেষ্টা
তুমি হৃদয় - তুমি ভাবনা
কালো মেঘের বুক চেরা বিদ্যুত তুমি
স্তব্ধ ঘড়ির স্পন্দন
তুমি কে? তুমি কি?
কি করে বলি তুমি কে আমার?

তুমি রেশম - তুমি পাথর
তুমি কষ্ট - তুমি আরাম
তুমি বারূদ - তুমি আতর
তুমি স্পর্শ - তুমি গন্ধ
গরম মাটিতে পড়া প্রথম বৃষ্টির ফোঁটা তুমি
তুমি কে? তুমি কি?
কি করে বলি তুমি কে আমার?

তুমি হাসি - তুমি কান্না
তিমি ঝড় - তুমি বন্যা
তুমি আগুন - তুমি বরফ
তুমি আশা - তুমি হতাশা
পাগল প্রেমের উন্মাদনা তুমি
হতাশ সাথীর সান্ত্বনা
তুমি কে? তুমি কি?
কি করে বলি তুমি কে আমার?

তুমি পায়েল - তুমি ঝুমকো
তুমি ঘুম - তুমি স্বপ্ন
তুমি সিঁদুর - তুমি আবীর
তুমি পাগল - তুমি নীবীড়
উপন্যসের হারিয়ে যাওয়া শেষের পাতা তুমি
কালো দীঘির বুকে ঢেউ তোলা চাঁদের আলো
তুমি কে? তুমি কি?
কি করে বলি তুমি কে আমার?

কোন মন্তব্য নেই: